অ্যান্ড্রয়েড মোবাইলে গেস্ট অ্যাকাউন্ট তৈরি করুন

iklan banner
কম্পিউটারে নির্ধারিত ব্যবহারকারী ছাড়া অন্য কেউ ব্যবহার করতে চাইলে গেস্ট অ্যাকাউন্ট চালু করে দেওয়া যায়। ফলে মূল অ্যাকাউন্টের কোন সেটিংস পরিবর্তন কিংবা অন্য কোন দরকারি সফটওয়্যার ব্যবহার থেকে চাইলেই অতিথি ব্যবহারকারীকে বিরত রাখা যায়। কিন্তু স্মার্টফোনের ক্ষেত্রে যদি এমনটি ঘটে? অর্থাৎ আপনার স্মার্টফোনটি যদি অন্য কেউ কিছু সময়ের জন্য চালাতে চায়, তাহলে কী করবেন?আপনার স্মার্টফোনটি যদি হয় অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ চালিত, তাহলে আপনি কিন্তু খুব সহজেই তাতে গেস্ট অ্যাকাউন্ট চালু করে নিতে পারেন।
এর ফলে আপনার ব্যক্তিগত ম্যাসেজ, ফোন নাম্বার কিংবা অন্যান্য তথ্য থাকবে সম্পূর্ণ নিরাপদ। আর গেস্ট অ্যাকাউন্টের ব্যবহার শেষ হলে সেখানে থাকা সকল ডেটা স্বয়ংক্রিয়ভাবে অপসারিত হয়ে যায়।
চলুন দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড ললিপপ চালিৎ স্মার্টফোনে গেস্ট অ্যাকাউন্ট চালু করার প্রক্রিয়া:
স্মার্টফোনের উপরের দিকে থাকা নোটিফিকেশন বার নিচে নামিয়ে আনুন।
সেখানে কোনায় থাকা আপনার অ্যাকাউন্টের ছবিতে ক্লিক করুন।
এবার আপনি এখানে তিনটি আইকন দেখতে পাবেন- your Google account, Add guest এবং Add user।
Google account, Add guest
Add guest অপশনে ট্যাপ করুন।
এবার আপনার স্মার্টফোন গেস্ট মোডে চলে যাবে। এটি চালু হতে কিছু সময় লাগতে পারে। আর চালু হওয়ার পর কিছু সময় ফোন কিছুটা ধীর গতির মনে হতে পারে।
গেস্ট মোডে কাজ শেষ হয়ে গেলে উপরের একই পদ্ধতি অনুসরণ করে পুনরায় নিয়মিত গুগল অ্যাকাউন্টে ফিরে আসা যাবে।
তবে আপনার ফোনে যদি অ্যান্ড্রয়েড ললিপপ না থাকে সেক্ষেত্রে এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন না। যদিও কিছু কিছু ব্র্যান্ড যেমন- এলজি, শাওমি, স্যামসাঙ এবং হুয়াওয়ের কিছু স্মার্টফোনে এই সুবিধা চালু করতে প্রি-লোডেড অ্যাপ দেওয়া থাকে। ব্র্যান্ড এবং মডেলভেদে একেকটি স্মার্টফোনে একেক নামে এই অ্যাপ রয়েছে। যেমন, এলজি জি৩ স্মার্টফোনে এই সুবিধা পেতে চাইলে Settings> General> Privacy> Guest Mode এখানে যেতে হবে।
পরবর্তী পোষ্ট
« Prev Post
পূর্ববর্তী পোষ্ট
Next Post »