প্রিম আরএম২ ফোনটির বিস্তারিত দেখুন A-Z

iklan banner
দেশীয় বাজারে নানা স্মার্টফোনের ভিড়ে ক্রেতারা যেনো স্বল্প বাজেটে অধিক ফিচারসংবলিত স্মার্টফোন কিনতে পারেন সেলক্ষ্যে স্মার্টফোন নির্মাতা ওয়াল্টন নিয়ে এসেছে প্রিম আরএম২। প্রিম আরএম২ এরকম একটি প্রতিযোগিতার এ যাবতকালিন ভালো একটি প্রোডাক্ট। এই যেমন কিছুদিন পূর্বেও ১৫ হাজার টাকার নিচে ২ গিগাবাইট র‍্যামের স্মার্টফোন পাওয়াটা শুধুমাত্র কল্পনাতে সীমাবদ্ধ ছিলো; তবে সম্প্রতি ১২-১৩ হাজার টাকায়ও ২ গিগাবাইট র‍্যামের স্মার্টফোন বাজারে এসেছে। এরই ধারাবাহিকতায় দেশীয় স্মার্টফোন বাজারজাতকরণ প্রতিষ্ঠান ওয়ালটন সম্প্রতি বাজারে এনেছে তাদের Primo RM সিরিজের নতুন একটি স্মার্টফোন Primo RM2 প্রিম আরএম২ মাত্র ১১,৯৯০ টাকার এই ফোনে স্মুথ পারফরম্যান্সের জন্য রয়েছে ২ গিগাবাইটের র‍্যাম ও কোয়াডকোর প্রসেসর।
Primo RM2 প্রিম আরএম২ ফোনটির অন্যতম উল্লেখযোগ্য দিক হলো আপডেটেড অপারেটিং সিস্টেম ও এর ব্যাটারী; অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ অপারেটিং সিস্টেমের এই ফোনে দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপের জন্য ব্যবহৃত হয়েছে ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী; এছাড়া রয়েছে BSI সেন্সরযুক্ত ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, রয়েছে উভয় সিমে থ্রিজি ব্যবহারের সুবিধা। এসবের পাশাপাশি সাম্প্রতিককালে বাজারে আসা ওয়ালটনের অন্যান্য ফোনের ন্যায় এই ফোনেও OTA বা Over The Air আপডেট সুবিধা দেওয়া হয়েছে, যার ফলে পিসির সাথে সংযুক্ত করা ছাড়াই এর সফটওয়্যার আপডেট করা যাবে।

প্রিম আরএম২ রিভিউ

প্রিম আরএম২ (8)
বাজারে আসা নিত্যনতুন সব স্মার্টফোনের হ্যান্ডস-অন রিভিউ পাঠকদের সামনে তুলে ধরার ধারাবাহিকতায় ওয়ালটনের নতুন স্মার্টফোন Primo RM2 প্রিম আরএম২ এর ডিজাইন, ব্যাটারী ব্যাকআপ, গেমিং পারফরম্যান্স, বেঞ্চমার্ক স্কোর, ক্যামেরা পারফরম্যান্স প্রভৃতি বিশ্লেষণধর্মী তথ্য পাঠকদের জানাতে আজ থাকছে Walton Primo RM2 প্রিম আরএম২ এর Exclusive Hands-on Review
প্রিম আরএম২ (7)

চলুন তাহলে দেখে নিই কী কী ফিচার থাকছে ওয়ালটন Primo RM2 প্রিম আরএম২ এ-
  • অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ অপারেটিং সিস্টেম
  • ৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে
  • ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর
  • ২ গিগাবাইটের র‍্যাম
  • মালি ৪০০ জিপিউ
  • ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা
  • ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা
  • ১৬ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী
  • ডুয়েল সিম
  • ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী
প্রিম আরএম২ (16)
এবারে তাহলে বিস্তারিত রিভিউয়ের দিকে যাওয়া যাক-
আনবক্সিং:
Primo RM2 প্রিম আরএম২ স্মার্টফোনটির বক্সে যা যা রয়েছে –
  • হ্যান্ডসেট
  • ব্যাটারী
  • চার্জার অ্যাডাপ্টার
  • ডাটা ক্যাবল
  • ইয়ারফোন
  • ইউজার ম্যানুয়াল
  • ওয়ারেন্টি কার্ড
প্রিম আরএম২ (6)
অপারেটিং সিস্টেম:
Primo RM2 প্রিম আরএম২ ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ ব্যবহার করা হয়েছে।
প্রিম আরএম২ (11)
প্রিম আরএম২ (10)
বিল্ড কোয়ালিটি ও ডিজাইন: 
ডিজাইনের দিক থেকে প্রিমো আরএম২ স্মার্টফোনটি বেশ আকর্ষণীয়, এই ফোনের পেছনের অংশ মেটালিক ব্রাশ আবরণে আবৃত হওয়ায় এটি হাতে ধরলে বেশ চমৎকার এক অনুভূতি লাভ হয়। এর উপরের অংশে রয়েছে ৩.৫ মিলিমিটার অডিও পোর্ট আর নিচের দিকে ইউএসবি ২.০ পোর্ট ও স্পীকার। ফোনটির একপার্শ্বের অংশে রয়েছে ভলিউম কী আর অন্যপার্শ্বে পাওয়ার কী।
প্রিম আরএম২ (2)
১৪৬.৫ মিলিমিটার উচ্চতার এই ফোনটি প্রস্থে ৭১.৫ মিলিমিটার আর এর পুরুত্ব ৯.৮ মিলিমিটার। Primo RM2 প্রিম আরএম২ ফোনটির ওজন ১৭২ গ্রাম (ব্যাটারিসহ)।
প্রিমো আরএম২ স্মার্টফোনটির পেছনের দিকে উপরের অংশে আছে রিয়ার ক্যামেরার লেন্স ও ফ্ল্যাশলাইট, এছাড়া সম্মুখভাগে ফ্রন্ট ক্যামেরা, সেন্সর, স্পীকার প্রভৃতি তো রয়েছেই। এর পাশাপাশি এই ফোনে হোম/মেনু, অপশন ও ব্যাক – এই তিনটি বাটন রয়েছে।
প্রিম আরএম২ (3)
ডিসপ্লে: 
এই ফোনে ৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, আর এর ডিসপ্লের রেজ্যুলেশন হলো ১২৮০x৭২০ পিক্সেলের। এছাড়া এর ডিসপ্লের নিরাপত্তায় দ্বিতীয় প্রজন্মের গরিলা গ্লাস ব্যবহার করা হয়েছে।
প্রিম আরএম২ (4)
ইউজার ইন্টারফেস: 
ওয়ালটনের Primo RM2 প্রিম আরএম২ ফোনটিতে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ ব্যবহৃত হয়েছে। চলুন দেখে নেওয়া যাক এই ফোনের ইউজার ইন্টারফেস-
নোটিফিকেশন বার:
প্রিম আরএম২ (2)
হোমস্ক্রীন:
প্রিম আরএম২ (3)
অ্যাপ ড্রয়ার:
প্রিম আরএম২ (4)
সিপিউ: 
সিপিউ হিসেবে ওয়ালটনের নতুন এই ফোনে রয়েছে ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর, ফলে এই ফোনে মাল্টিটাস্কিং, গেমিং প্রভৃতি বেশ স্মুথলি করা যায়।
চিপসেট:
স্বল্পমূল্যের স্মার্টফোনসমূহে সাধারণত মিডিয়াটেক চিপসেট ব্যবহার করা হয়ে থাকে, ব্যতিক্রম ঘটেনি Walton Primo RM2 প্রিম আরএম২ এর ক্ষেত্রেও। এই ফোনে মিডিয়াটেকের MT6582 চিপসেট ব্যবহৃত হয়েছে।
প্রিম আরএম২ (15)
জিপিউ: 
ওয়ালটন তাদের এই ফোনে বেশ পুরনো মালি-৪০০ জিপিউ ব্যবহার করেছে। তবে স্বল্পমূল্যের ফোন হিসেবে এই ফোনের গ্রাফিক্স কোয়ালিটি কিংবা গেমিং পারফরম্যান্স মন্দ নয়।
প্রিম আরএম২ (14)
মেমোরী: 
Primo RM2 প্রিম আরএম২ স্মার্টফোনটিতে ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরী দেওয়া হয়েছে, যার মধ্যে প্রায় ১২.৬১ গিগাবাইট ব্যবহারযোগ্য।
প্রিম আরএম২ (8)
র‍্যাম:
Primo RM2 প্রিম আরএম২ ফোনটিতে রয়েছে ২ গিগাবাইটের র‍্যাম, যার মধ্যে প্রায় ১৯৩৬ মেগাবাইট ব্যবহারযোগ্য। এতে উল্লেখযোগ্য সংখ্যক অ্যাপস ইন্সটল করলেও র‍্যামের প্রায় অর্ধেক ফাঁকা থাকে।
প্রিম আরএম২ (9)
ক্যামেরা: 
Primo RM2 স্মার্টফোনটিতে রয়েছে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, চমৎকার ছবি তোলা নিশ্চিত করতে এর ক্যামেরায় BSI সেন্সর ব্যবহার করা হয়েছে। এছাড়া ক্যামেরায় অটোফোকাস, এলইডি ফ্ল্যাশ প্রভৃতি সুবিধাতো থাকছেই।
দেখুন প্রিমো আরএম২ এর ক্যামেরা সেটিংস:
প্রিম আরএম২ (5)
দেখুন দিনের আলোয় এই ফোনের ক্যামেরায় তোলা ছবি:
প্রিম আরএম২ (14)
প্রিম আরএম২ (11)
প্রিম আরএম২ (12)
প্রিম আরএম২ (15)
প্রিম আরএম২ (13)
দেখুন স্বল্প আলোতে এই ফোনের ক্যামেরায় তোলা ছবি:
প্রিম আরএম২ (18)
এসবের পাশাপাশি সেলফি তোলা কিংবা ভিডিও কলিংয়ের জন্য এই ফোনে দেওয়া হয়েছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।
প্রিম আরএম২ (17)
মাল্টিমিডিয়া: 
Primo RM2 এ রয়েছে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক। এর সাথে যে হেডফোনটি দেওয়া হয় তার সাউন্ড কোয়ালিটি মন্দ নয়, এর অডিও কোয়ালিটিও বেশ সুন্দর।
প্রিম আরএম২ (19)

আর এই ফোনে আইপিএস ডিসপ্লে ব্যবহৃত হওয়ায় এতে দারুণভাবে ভিডিও উপভোগ করা যায়। এই ফোনে ১০৮০ পি ফুল এইচডি ভিডিও কোন ধরণের ল্যাগ ছাড়াই চলে।
প্রিম আরএম২ (18)
গেমিং পারফরম্যান্স: 
ওয়ালটনের Primo RM2 ফোনটি গেমিংয়ের জন্য মন্দ নয়। কোয়াডকোর প্রসেসর ও ২ গিগাবাইট র‍্যামবিশিষ্ট এই ফোনে জনপ্রিয় নানা গেম বেশ স্মুথলি খেলা যায়। এই ফোনে ক্ল্যাশ অব ক্ল্যানস, ক্যান্ডি ক্র্যাশ সাগা, কিংডম রাশ, মাইন ক্র্যাফট, টেম্পল রান ২ প্রভৃতি জনপ্রিয় গেম কোন ধরণের ল্যাগিং ছাড়াই খেলা গেছে।
প্রিম আরএম২ (16)
প্রিম আরএম২ (1)
প্রিম আরএম২ (19)
কানেক্টিভিটি: 
এই ফোনে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ওয়্যারলেস হটস্পট প্রভৃতি কানেক্টিভিটি সুবিধা রয়েছে। এছাড়া জিপিএস নেভিগেশন সুবিধাতো রয়েছেই।
সিম: 
ওয়ালটনের অধিকাংশ স্মার্টফোনের ন্যায় প্রিমো আরএম২ ফোনটিতেও রয়েছে ২টি সিম ব্যবহারের সুবিধা। এর উভয় সিমেই থ্রিজি সুবিধা উপভোগ করা যায়।
ব্যাটারী: 
ব্যাটারী ব্যাকআপ নিয়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা অধিকাংশ সময়ই চিন্তিত থাকেন, তাদের দুঃশ্চিন্তা লাঘবে ৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে সংবলিত Primo RM2 প্রিম আরএম২ এ ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। অধিক মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারী ব্যবহৃত হওয়ায় এর ব্যাটারী ব্যাকআপ নিঃসন্দেহে বেশ ভালো। একবার ফুল চার্জ দিলে টানা ৭ ঘন্টারও অধিক সময় ইন্টারনেট ব্রাউজ করা যায়। এছাড়া একবার ফুল চার্জে টানা প্রায় ৮=৯ ঘন্টা এইচডি ভিডিও উপভোগ করা যায়।আর সাধারণ ব্যবহারে অনায়াসেই ১-১.৫ দিন চলে যায়। আর হ্যাঁ, আপনি চাইলে এই ফোনটিকে পাওয়ার ব্যাংক হিসেবেও ব্যবহার করতে পারবেন।
প্রিম আরএম২ (5)
বেঞ্চমার্ক: 
কোন ডিভাইসের সক্ষমতা যাচাইয়ের জন্য সাধারণত বেঞ্চমার্ক স্কোর যাচাই করা হয়ে থাকে। Primo RM2 এর বেঞ্চমার্ক স্কোর যাচাইয়ের জন্য বেঞ্চমার্ক যাচাইয়ের জনপ্রিয় অ্যাপ AnTuTu বেছে নেওয়া হয়েছিলো। AnTuTu তে এর স্কোর এসেছে ১৯,৬২০।
প্রিম আরএম২ (13)

বেঞ্চমার্ক যাচাইয়ের আরেক অ্যাপ Nenamark এ Primo RM2 এর স্কোর এসেছে ৫৪.৮
প্রিম আরএম২ (17)
OTA আপডেট সুবিধা:
এই ফোনে OTA বা Over The Air আপডেট সুবিধা রয়েছে, যার ফলে পিসির সাথে সংযুক্ত করা ছাড়াই এর সফটওয়্যার আপডেট করা যাবে।
প্রিম আরএম২ (9)প্রিম আরএম২ (12)
স্পেশাল ফিচার:
এই ফোনে স্পেশাল ফিচার হিসেবে রয়েছে স্মার্ট Awake, অ্যান্টি-থেফট প্রভৃতি সুবিধা।
প্রিম আরএম২ (7)
প্রিম আরএম২ (6)
মূল্য: 
ক্রেতাদের সাধ্যের কথা বিবেচনা করে ২ গিগাবাইট র‍্যাম, দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ ও চমৎকার সব ফিচারসংবলিত Primo RM2 স্মার্টফোনটির মূল্য ১১,৯৯০ টাকা নির্ধারণ করেছে ওয়ালটন কর্তৃপক্ষ।
প্রিম আরএম২ (1)
Primo RM2 এর ভালো লাগার দিকসমূহ:
  • ২ গিগাবাইট র‍্যাম
  • দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ
  • আপডেটেড অপারেটিং সিস্টেম
  • ইউনিফাইড স্টোরেজ
  • Over The Air আপডেট সুবিধা
Primo RM2 এর সীমাবদ্ধতা: 
স্বল্পমূল্যের স্মার্টফোন প্রিমো আরএম২ এ অপেক্ষাকৃত দুর্বল মালি-৪০০ জিপিউ এর ব্যবহার ব্যতীত অন্য কোন উল্লেখযোগ্য সীমাবদ্ধতা চোখে পড়েনি।
চূড়ান্ত সিদ্ধান্ত:
আপডেটেড অপারেটিং সিস্টেম, অধিক র‍্যাম, ব্যাটারি ব্যাকআপ প্রভৃতিকে প্রাধান্য দিয়ে যারা স্বল্পমূল্যে প্রয়োজনীয় নানা ফিচার সংবলিত স্মার্টফোন কিনতে চান তাদের জন্য ওয়ালটন Primo RM2 থাকতে পারে পছন্দের শীর্ষ তালিকায়। অন্যকথায় বলতে গেলে বলা যায় - স্পেসিফিকেশন, মূল্য, পারফরম্যান্স প্রভৃতি দিক বিবেচনায় বর্তমানে এই প্রাইস রেঞ্জের সেরা ফোন Primo RM2 প্রিম আরএম২
যারা ১২ হাজার টাকা বাজেটের মধ্যে ২ গিগাবাইট র‍্যাম ও অধিক মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি সংবলিত প্রয়োজনীয় নানা ফিচারসম্পন্ন স্মার্টফোন কিনতে চান তাদের জন্য Primo RM2 তে পারে আদর্শ পছন্দ।
প্রিম আরএম২ (10)

Primo RM2 প্রিম সম্পর্কে আপনাদের মূল্যবান প্রশ্ন কিংবা টিউমেন্ট টিউমেন্টে লিখুন। নতুন কোন স্মার্টফোনের বিস্তারিত নিয়ে আবারও দেখা হবে আপনাদের সাথে। সবাই ভালো থাকুন আর চোখ রাখুন যুগটেকে।
পরবর্তী পোষ্ট
« Prev Post
পূর্ববর্তী পোষ্ট
Next Post »